ময়মনসিংহ বিভাগ

ভালুকায় পানিতে ভেস্তে গেছে মৎস্য চাষ,কোটি টাকা দেনায় দিশেহারা খামারী

স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ভালুকায় অতিবৃষ্টির কারণে ভেস্তে গেছে আসলাম খান নামে এক মৎস্য খামারীর মৎস্য চাষ। এদিকে খামারের বিপরীতে ব্যাংক ও খাদ্য কোম্পানীর কোটি কোটি দেনার টাকা পরিশোধে দিশেহারা হয়ে পড়েছেন ওই খামারী। একদিকে কোটি টাকা দেনার বোঝা মাথায়, অন্যদিকে পতিত বিলে আটকানো মাছ ফেরত পেতে দ্বারা দ্বারে ঘুরছেন তিনি। এ ঘটনায় গত ১৫ অক্টোবর ইউএনও বরাবরে আবেদন জানিয়েছেন খামারী আসলাম।

লিখিত আবেদনে, উপজেলার মেদুয়ারী ইউনিয়নের বান্দিয়া গ্রামের সিরাজ উদ্দিন খানের ছেলে আসলাম খান দীর্ঘদিন ধরে বাড়ির পাশে ভর বিলে ২২ একর জমিতে মাছের চাষ করছেন। ‘মল্লিকা মৎস্য খামার’ নামে আসলাম খান ব্যাংক ঋণ ও বিশ্বাস ফিস ফিড লিমিটেড থেকে কোটি টাকা ঋণ করেন। গত ৬ আগষ্ট (বৃহস্পতিবার) দিবারাত্রি উপজেলার সর্বত্র অতিবৃষ্টি হয়। একারণে নদী-নালা, খাল-বিলে পানি বৃদ্ধি পায়। উজান থেকে ২ থেকে ৩টি বিলের পানি তার খামারের বাধ কেটে পানি ঢুকিয়ে দেওয়া হয়। যার ফলে পানি উপচে বিলের দক্ষিনাংশে বাধ ভেঙে অনাবাদী আরেকটি বিলে তার খামারের মাছ চলে যায়।

ক্ষতিগ্রস্ত খামারী আসলাম খান জানান, পতিত বিলে চলে যাওয়া মাছ স্থানীয় লোকজন নিয়ে জাল, ভানা ও বাঁশের খুঁটি দিয়ে আটকানোর ব্যবস্থা করেন। ওই সময় এলাকার কতিপয় লোক তার সঙ্গে ওই কাজে স্বেচ্ছায় সহযোগিতা করেছিলেন। পরে লোভে পড়ে তারা ওই মাছ তাদের বলে দাবি করেন। ইতোমধ্যে ওই ব্যক্তিরা ভেড় জাল দিয়ে তার মাছ ধরার তৎপরতা চালাচ্ছে। এ ঘটনায় তিনি উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত আবেদন করেছেন।

ইউএনও এরশাদুল আহমেদ জানান, ঘটনাটি তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button