অনান্য

ভালুকায় মহাসড়ক যেন ময়লার স্তুপ, দুর্গন্ধে অতিষ্ঠ জনগণ

মোঃ কাউছার খান

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ভালুকা সরকারি কলেজের পশ্চিম পাশে বটতলা মাজার সংলগ্ন এই ময়লা স্তূপ। প্রায় দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে এখানে অনিয়ম করে ময়লা ফেলা হচ্ছে।

ছড়িয়ে-ছিটিয়ে থাকা ময়লা-আবর্জনা ও উৎকট গন্ধে পথচলা দায়। পথচারীদের দেখা যায়, নাকে রুমাল দিয়ে চলাচল করছে। কেউ কেউ হাত দিয়ে নাকমুখ চেপে ধরে চলাচল করছে। আমাদের এক প্রকার বাধ্য হয়ে নাক বন্ধ করে চলতে হয়। রাস্তা দিয়ে যাওয়া বিভিন্ন যানবাহনে থাকা যাত্রীদেরও দুর্গন্ধে বসে থাকতে হয় নাকে কাপড় দিয়ে অথবা হাত দিয়ে চেপে ধরে। এ ছাড়া ময়লা মহাসড়কের ওপরে চলে যায়। আমাদের আর কিইবা করার আছে। ফলে নষ্ট হচ্ছে রাস্তার স্বাভাবিক পরিবেশ। পচা ময়লা আবর্জনার দুর্গন্ধ বাতাসের সঙ্গে মিশে আশপাশের পরিবেশ দূষিত হচ্ছে।

আবর্জনার দুর্গন্ধে প্রতিদিনই এলাকাবাসী, পথচারী, শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ীসহ হাজার হাজার মানুষ অবর্ণনীয় ভোগান্তিতে পড়ছে।

দীর্ঘদিন ধরে এখানে দুর্ভোগ চললেও তেমন কার্যকর পদক্ষেপ নেই কর্তৃপক্ষের। এলাকাবাসী ও পথচারীর সাথে কথা বলে জানা যায়, চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে আমাদের। ময়লা-আবর্জনা থেকে এলাকায় জীবাণু ছড়াচ্ছে। মশা-মাছি পোকামাকড় জন্ম নিচ্ছে। আবর্জনার দুর্গন্ধে দম বন্ধ হয়ে যায়। কর্তৃপক্ষের কাছে জনসাধারণ এর যথাযথ ব‍্যবস্থা নিয়ে এই রাস্তা দিয়ে জনজীবন চলাচলের উপযোগীর অনুরোধ জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button