• মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:৫৭ পূর্বাহ্ন
  • Bengali Bengali English English
শিরোনাম :
ভালুকা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তাফার সংবাদ সম্মেলন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও ডিজিকে জড়িয়ে ভিত্তিহীন সংবাদে হতাশ শিক্ষক সমাজ।।  শেরপুরে দিনব্যাপী ক্লিন আপ বাংলাদেশের পরিচ্ছন্নতার উৎসব অনুষ্ঠিত শিক্ষালাভে কোভিট–১৯ থেকে উত্তররণ_ নাজমুল আলম ভালুকায় সড়ক দুর্ঘটনায় নিহত এক ভালুকায় আগুনে পুড়ে দোকান ছাই ০১ (এক) কেজি কথিত গাঁজাসহ ১ জনকে গ্রেফতার করেছে ভালুকা মডেল থানা পুলিশ ভালুকায় চিনি মজুদ রাখায় দুই ব্যবসায়ীকে জরিমানা ভালুকায় উপজেলা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত পরিচ্ছন্নতার বার্তা নিয়ে রবি ঠাকুরের স্মৃতি বিজরীত আঠারোবাড়িতে ক্লিন আপ বাংলাদেশ

গফরগাঁওয়ে পথশিশু পূনর্বাসন ও সহায়তা ফাউন্ডেশনের ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন

ভালুকার কন্ঠ রিপোর্ট
প্রকাশিত : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২

স্টাফ রিপোর্টার : “জাতি ধর্ম ও দল নির্বিশেষে রক্ত দিবো হেসে হেসে ” এই স্লোগানকে সামনে রেখে ময়মনসিংহের গফরগাঁওয়ে পথশিশু পূনর্বাসন ও সহায়তা ফাউন্ডেশন (পিপিএসএফ) এর উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(১৯ অক্টোবর ) সকাল ৯ টা থেকে বেলা ৫ টা পর্যন্ত আয়োজিত ফ্রি ব্লাড গ্রুপিং কার্যক্রমে পাঁচশতাধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। উপজেলার গফরগাঁও রেলওয়ে স্টেশন চত্বরে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত হয়ে বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা করিয়েছেন।

পথশিশু পূনর্বাসন ও সহায়তা ফাউন্ডেশন সংগঠনটি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন স্তরের তরুণ-তরুণী নিয়ে গড়ে উঠেছে। যাদের একমাত্র লক্ষ্য মানব সেবা। একঝাক তরুণ-তরুণী ও শিক্ষার্থীদের মানবসেবার এই কার্যক্রমে এলাকাবাসী খুবই আপ্লুত, শিক্ষাজীবনে এমন অসাধারণ চিন্তাভাবনা দেখে তারা গর্বিত। এমন ভালো কিছুর আয়োজন চলতে থাকলে আগামী প্রজন্ম হবে উন্নত দেশের গর্বিত মানুষ। সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে সেচ্ছাশ্রমে বিভিন্ন সামাজিক কাজ করে আসছে।

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা একজন বলেন , এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। আজ তারা এই এলাকার তরুণদের সামনে এক বড় উদাহরণ সৃষ্টি করে গেল।তাদেরকে অনুসরণ করে ভবিষ্যতেও তরুণরা এমন মহৎ উদ্যোগ আরও বেশি বেশি গ্রহন করবে বলে তার আশা ব্যক্ত করেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানটি উদ্বোধন গফরগাঁও ডায়াবেটিস এন্ড ডায়াগনস্টিক সেন্টার এর প্রতিষ্ঠাতা পরিচালক মো: মোস্তাইনুল হক ।

সংগঠনটির সভাপতি শেখ মোহাম্মদ রায়হান এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রিয়াদের সঞ্চলনায় আরোও উপস্থিত ছিলেন, সাগর মাহমুদ সানি, আমাতুন ফেরদৌস, শেখ রাসেল,তোফায়েল আহমেদ, নীলা ইসলাম লায়লা,শাহ্ ওয়াকিলুর রহমানসহ অনেকে-ই।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা কয়েকজন শিক্ষার্থী এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন,সংগঠনটি এটি খুব ভালো একটি উদ্যোগ নিয়েছে। যার ফলে আমরা অনেকে ব্লাড গ্রুপ জানতে পেরেছি। পাশাপাশি আমাদের পরিবার কিংবা আমাদের কোনো আত্মীয়-স্বজনের জন্য রক্ত লাগলে আমরা রক্ত দিতে পারবো।

ক্যাম্পেইনের বিষয়ে সংগঠনের উদ্যোক্তারা বলেন, বর্তমানে যেকোন কাজেই রক্তের গ্রুপ প্রয়োজন হচ্ছে। প্রত্যন্ত এলাকার মানুষেরা অধিকাংশই তাদের রক্তের গ্রুপ সম্পর্কে অবহিত না। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অনেকে তাদের রক্তের গ্রুপ জানে না। এজন্য আমরা তাদেরকে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধ করতে ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পেইনের আয়োজন করেছি।

উল্লেখ্য, পথশিশু পূনর্বাসন ও সহায়তা ফাউন্ডেশন সংগঠনটি দুস্ত, অসহায়, সুবিধা বঞ্চিত, ছিন্নমূল ও পথশিশুদের সুযোগ সুবিধা উন্নয়নে কাজ করে। ছিন্নমূল ও পথশিশুদের নিয়মিত শিক্ষা কার্যক্রম পাঠ দান, শীতবস্ত্র বিতরণ, শিক্ষার্থীেদের শিক্ষা সামগ্রী বিতরণ, বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ, মাদক বিরোধী সচেতনতামূলক শোভাযাত্রাসহ বিভিন্ন সামাজিক ও সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছেন।

সংগঠনের সভাপতি শেখ মোহাম্মদ রায়হান কাছে সংগঠনটির ভবিষ্যৎ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের উন্নয়নমূলক কাজ করে এসেছে তাই ভবিষ্যতেও এই কাজের ধারা অব্যাহত থাকবে তবে চেষ্টা থাকবে সকলের আন্তরিকতা ও সহযোগিতায় অতীতের চেয়ে বড় পরিসরে সব কিছু করার কারণ মানুষ মানুষের জন্য ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর