সফিউল্লাহ আনসারীর নতুন বই_ ‘স্বদেশ প্রেম ও মাটির ছড়া’-

নিজস্ব প্রতিবেদক, ভালুকার কন্ঠঃ’মনের খাতায় সবুজ পাতায় আঁকেন নিপুন ছবি,/ স্বপন মনে বপন করেন শব্দ বুনে কবি!’… (কবি)
বর্তমান সময়ের উদীয়মান কবি ও ছড়াশিল্পী সফিউল্লাহ আনসারী। প্রকৃতির অপরূপ সৌন্দর্য, স¦দেশ , মা ও মাটির কথা ছড়ার সহজ সরল ভাষায় বইয়ের পাতায় তুলে এনেছেন।
তার লেখা ছড়ার আদলে লিখলেও লেখাগুলো বড়দের ও কিশোরদের জন্য রচিত ছড়াকাব্য। দেশ সমাজ পরিবেশ প্রকৃতি ও ভালোবাসার পাওয়া না পাওয়ার কথা পরিচিত শব্দে প্রকাশ করেছেন এই ছড়াকার।
শুভ্র মেঘের উড়ছে ভেলা/আজ শরতের দিন, সাদা মেঘের পালকি চড়ে/দিন হলো রঙিণ। (শরতে)। …মানুষ’ হয়েও পশুর মতোন/নেই মানুষের হুস, তোর’চে ভালো পাড়ার ভেড়া/ছাগল গরু মোষ!( ধর্ষিতা কেন বল)। …বৈশাখ আসে ভাঙতে বিভেদ/কালবোশেখীর ঝড়ে, জমেছিলো যা পাপ তাপ/মানব মনের ঘরে। (বৈশাখ আসে ) অমর একুশে গ্রন্থমেলায় ২০২১ এ তার ছড়াগ্রন্থ স¦দেশ প্রেম ও মাটির ছড়া বের হয়েছে । মেলার শুরু থেকেই যা পাঠক প্রিয়তা পেয়েছে উল্লেখ করার মতোই। চার ফর্মার ঝকঝকে মলাটবদ্ধ উন্নত বিদেশী কাগজে মজবুত বাঁধাই বইটি বড়দের ও কিশোর পাঠকদের আকর্ষণ করছে।
বইটিতে স্থান পেয়েছে মোট ৫৬টি ছড়াকাব্য, প্রতিটি ছড়াই ঝরঝরে ও গীতলতায় সমৃদ্ধ এবং সুখপাঠ্য। কঠিন কথাটা সহজ ভাবে প্রকাশ করাটাই সফিউল্লাহ আনসারীর প্রধান বৈশিষ্ট্য যা প্রকাশ পেয়েছে স¦দেশ প্রেম ও মাটির ছড়া ছড়াগ্রন্থে।
শাপলা শালুক বিলের জলে/সবুজ পাতার সাথে, দিনে বিলায় কাব্য মনে/চাঁদ মিতালি রাতে!(জল টলমল)
… রাজনীতির আজ বেহাল দশা/ দেশ-জনতার হাল কি? প্রতিক্ষাতে থাকছে মানুষ /হতে যাচ্ছে কাল কী! (বেহাল দশা) যথার্থ শব্দ প্রয়োগ, কাব্যগুণ ও অন্ত:মিলে মুন্সিয়ানা রয়েছে এই বইয়ে প্রতিটি ছড়া-কবিতার পরতে পরতে। বইটি সব বয়সের পাঠকের কাছে ভালো লাগার মতো একটি বই।
কবি হলেন পাখির মতোন/মুক্ত ডানার চিল, পাহাড় সমান বিশাল হৃদয়/প্রকৃতিতেই মিল! (কবি)
এ ছাড়াও ছড়া গ্রন্থে সুন্দর বর্ণনায় ফোটে উঠেছে মা, মাটি, প্রকৃতি, ধর্মীয় চেতনা ও দেশ প্রেম। চেতনার হৃদ্যতায় প্রকাশ পেয়েছে দেশপ্রেমের কথা।
চারদিকে আজ মাঠে মাঠে/হলদে বরন ছবি, পাঁকা ধানের ঢেউ তোলা রূপ/চাষির স্বপন সবি! (হলদে রঙা ছবি)। লিখেছেন ভালোবাসাহীন শূণ্যতার কথা- গহীন মনে তুমুল ঢেউয়ের/ছুটছে প্রেমের ভেলা, মনের নদী শূণ্য হঠাৎ/অলস বিকেল বেলা।(তোলপাড়)
মা‘কে নিয়ে লিখেছেন- আম্মা আমায় ছোট্র থেকে/মায়ারজালে আগলে রেখে- গড়ে গেলেন আমার ভবিষ্যত, মা আমাকে সুখি করে/জীবন মরন যুদ্ধে লড়ে- দেখিয়ে দিলেন কোনটা আলোর পথ!( মা জননী)
বইয়ের সর্ব শেষ ছড়ায় চাষির কথা’য় লিখেছেন- চাষির হাসি ভালোবাসী/হলদে ধানের শীষে, দরদ মাখা হাতের পরশ/যায় ফসলে মিশে।
এমনই সব ভালোলাগা চমৎকার ছড়াকাব্য রয়েছে স¦দেশ প্রেম ও মাটির ছড়া’ গ্রন্থটিতে। চমৎকার প্রচছদ করা বইটি প্রকাশ করেছে কাব্যকথা প্রকাশনী। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন, সজীব ওর্য়াসী, মুল্য দেয়া আছে ২০০ টাকা। বইটি পাওয়া যাবে একুশে গ্রন্থমেলায়, সোহরাওর্য়াদী উদ্যানের ১৬৫ নাম্বার স্টলে। আশাকরি সবার কাছে ভালো লাগবে এই শিশুতোষ ছড়া গ্রন্থটি। বইটি অনলাইন পরিবেশক থেকেও কিনতে পারবেন- (রকমারী.কম rokomari.com) থেকে।

#হাবিব জিহাদী
স্বেচ্ছাসেবী-শিক্ষক

শেয়ার করুন :

Leave a Reply