ডিজিটাল মানুষ অ্যাপে মিস্ত্রি ডাকাসহ নানা সেবা

বাড়ির রেফ্রিজারেটর সারাতে হবে বা বৈদ্যুতিক কোনো কাজ? অ্যাপ ব্যবহার করেই ডাকতে পারেন মিস্ত্রি। বাংলাদেশের কয়েকজন তরুণ উদ্যোক্তা মিলে তৈরি করেছেন ‘ডিজিটাল মানুষ’ নামের একটি অ্যাপভিত্তিক প্ল্যাটফর্ম।

এ প্ল্যাটফর্ম থেকে বিভিন্ন কাজের মিস্ত্রিসহ, অফিস-বাড়ি স্থানান্তরের শ্রমিক ডাকা, তথ্যপ্রযুক্তির বিভিন্ন সেবাও নিতে পারবেন। অ্যাপটির উদ্যোক্তা খন্দকার আলিফ জানান, বাংলাদেশের অন্যতম অ্যাপভিত্তিক সেবা প্ল্যাটফর্ম হয়ে উঠেছে ডিজিটাল মানুষ। রাজধানীর ঢাকা শহরের অনেক এলাকায় ডিজিটাল মানুষ অ্যাপ্লিকেশন ব্যবহার করে সেবা পাওয়া যাবে। এ প্ল্যাটফর্মে ছয় হাজারের বেশি সেবাদাতা রয়েছে। শিগগিরই চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, খুলনা ও ময়মনসিংহে কাজ শুরু হবে। ডিজিটাল মানুষ উদ্যোগটি তৈরিতে বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড (বিবিসিএল) এবং ডিজিটাল মানুষ সিড ফান্ড গঠনে জন্য একটি চুক্তি হয়েছে।

খন্দকার আলিফ জানান, ডিজিটাল মানুষ হলো অ্যাপসভিত্তিক সেবা প্ল্যাটফর্ম, যেখানে সেবাদাতা ও যাঁদের সেবা লাগবে, তাঁরা যোগাযোগ করতে পারেন। এ প্ল্যাটফর্মে বর্তমানে ৮০ ধরনের সেবার জন্য লোক পাওয়া যায়। ডিজিটাল মানুষ অ্যাপটি পাওয়া যাবে http://bit.ly/2G7Qw3D এ লিংক থেকে।

অ্যাপটি যেভাবে কাজ করে
অ্যাপটিতে মোট ২২টি বিভাগ আছে। এই বিভাগগুলো থেকে দরকারি কাজের কর্মী খুঁজে পাওয়া যাবে। ঢাকা শহরের ৮৪টি এলাকার কর্মীদের খুঁজে পাওয়া যাবে। আপনি যে এলাকায় থাকেন, সেই এলাকা ‘লোকেশন’ হিসেবে নির্বাচন করতে হবে। এরপর অ্যাপে চলে আসবে নির্দিষ্ট কাজের শ্রমজীবীদের তালিকা। সেখানে তাঁদের নাম, পরিচয়, তথ্য ও ফোন নম্বর পাবেন। ‘কল’ বোতামে চাপ দিলেই তাঁর কাছে ফোন যাবে। আপনি তাঁর সঙ্গে কথা বলে সব বুঝিয়ে দিতে পারবেন। পারিশ্রমিকের ব্যাপারেও কথা বলে নিতে পারবেন। এরপর আপনার বাসায় এসে তিনি কাজটি করে দেবেন। অ্যাপে কর্মীর কাজের মান সম্পর্কে রিভিউ দেওয়া যায়। পরবর্তী সময়ে অন্য ব্যবহারকারীদের সুবিধা হবে এতে। কোনো কর্মীর কাজ বা আচরণ খারাপ হলে সে ব্যাপারে অভিযোগ গেলে ডিজিটাল মানুষের তালিকা থেকে তিনি বাদ পড়বেন।

শেয়ার করুন :

Leave a Reply